Pages

Sunday, July 29, 2012

এক চুমুক ইতালিয়ানো


Details
ইংরেজরা ভারতবর্ষে বিনামূল্যে চা-পান করিয়ে বাঙালির চায়ের অভ্যাস তৈরি করেছিল। আর এখন চা যেন বাঙালির আড্ডার অনুষঙ্গ। কিন্তু দিনদিন এই চায়ের জায়গায় শহুরে আড্ডাবাজদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে আরেকটি পানীয়। যা হলো—কফি। আর এই কফিকে কেন্দ্র করেই ইতিমধ্যে শহরের প্রধান জায়গাগুলোতে তৈরি হচ্ছে কফি শপ। এ সপ্তাহে কড়চার আড্ডাবাজ পাঠকদের জন্য থাকছে এমনই একটা কফি শপের খোঁজ। এখানের কফিতে থাকছে একটু ভিন্নতা। ইতালির বিখ্যাত কফিব্র্যান্ড লাভাজ্জা’র কফি ঢাকায় এনেছে ক্যাফে ইতালিয়ানো। আর সেই কফির স্বাদ বিশ্লেষণ নিয়েই এবারের ফুডজোন নিয়ে লিখেছেন ও ছবি তুলেছেন এমএইচ মিশু
পুরো ঘরজুড়েই কফির গন্ধ। স্বচ্ছ কাচে ঢাকা একাংশ থেকে উঁকি দেবে সূর্যের প্রখরতা। সকাল-দুপুর কিংবা বিকেল, যে বেলাতেই যান না কেন, এখানে আলোর প্রাচুর্য চোখে পড়বে। কাঠের মেঝেটা হয়তো ইতালীয় ইন্টেরিয়রকে মাথায় রেখে তৈরি। আর সেই কফি রঙা কাঠের মেঝেতে সাজানো আছে টকটকে লাল সোফাগুলো। কিছু আসন আছে ধবধবে সাদা রংয়েরও। মোদ্দাকথা, পুরো ইন্টেরিয়রটা আপনাকে ভুলিয়ে দেবে শহুরে জঞ্জালের কথা।
এই হলো ক্যাফে ইতালিয়ানোর বহিরাবরণের বর্ণনা। কিন্তু, এসব কিছুই এখানে মুখ্য, আসল হলো ইতালিয়ানোর কফি। ইতালির বিখ্যাত লাভাজ্জা’র ফ্রাঞ্চাইজ নিয়েই এই ক্যাফেটি। কফির স্বাদে পাওয়া যাবে পুরোপুরি ইতালীয় স্বাদ। কফি তৈরির প্রতিটি উপকরণই আসে সরাসরি ইতালি থেকে। আর এ ক্যাফের মাননিয়ন্ত্রণের দায়িত্বেও আছে লাভাজ্জা। তারাই এর তদারকি করে থাকে প্রতিনিয়ত। এখানে পাওয়া যাবে নানা ধরনের কফি। আছে গরম-ঠান্ডা দু’ ধরনেরই। গরম কফিগুলোর মধ্যে আছে এক্সপ্রেসো, ক্যাপাচিনো, ব্ল্যাককফি, মোকাচিনো, হ্যাজেল নাট ক্যাপাচিনো, ক্যাফে ক্যারামেল, ক্যাফে ভ্যানিলা, ক্যাফে আইরিশ ইত্যাদি। এসব কফিগুলোর দাম পড়বে ৮৫ থেকে ১৬৫ টাকা। সকালের নাস্তায় ডিমভাজা, ২ পিস সসেজ, ২ পিস টোস্ট করা পাউরুটি আর কফি পাওয়া যাবে ২৪৫ টাকায়। ম্যাপেলসিরাপের সাথে প্যানকেক আর কফি খাওয়া যাবে ১৩৫ টাকায়। এ ছাড়া লাভাজ্জা’র স্পেশাল কফি পাওয়া যাবে ১৯০ থেকে ২২০ টাকার মধ্যে। শুধু কফিই নয়। পাওয়া যাবে চা কিংবা গরম চকলেটও। সুইস হট চকলেটের দাম পড়বে ১৩৫ টাকা আর মিন্ট হট চকলেট পড়বে ১৪৫ টাকা।
এই গরমে যদি মন চায় এক চুমুক ঠান্ডা কফিতে গলা ভেজাতে, তবে তার ব্যবস্থাও থাকছে এই ইটালিয়ানোতে। এখানে পাওয়া যাবে বিভিন্ন ধরনের ঠান্ডা কফি, দাম পড়বে ১১০ থেকে ১৫০ টাকা। ২০০ টাকায় পাওয়া যাবে স্ট্রবেরি, ম্যাঙ্গো কিংবা বানানা স্মুতি। ১৭০ থেকে শুরু করে ২৫০ টাকায় পাওয়া যাবে বিভিন্ন স্বাদের ফ্রাপি। এ ছাড়া চকলেট কিংবা স্ট্রবেরি শেক পাওয়া যাবে ২৫০ টাকায়।
এতক্ষণ তো কথা হলো শুধুই পানীয় নিয়ে। এর বাইরে বিভিন্ন স্বাদের স্ন্যাক্স পাওয়া যাবে এই ক্যাফে ইতালিয়ানোতে। ১৭৫ থেকে ২০০ টাকার মধ্যে পাওয়া যাবে বিফ, টুনা আর চিকেন সালাদ। ইতালি স্টাইলের বেশকিছু স্যান্ড উইচ পাওয়া যাবে ১৭৫ থেকে ২১০ টাকার মধ্যে। আছে ইতালিয়ান চিকেন সালসা, বিফ কিমা স্যান্ডউইচ, লেবানিজ ব্রেড স্যান্ডউইচ ইত্যাদি।
যদি মনে করেন ক্যাফে ইতালিয়ানোতে দুপুর কিংবা রাতের খাবার সারতে চান তাহলে বিশেষ কোনো ব্যবস্থা নেই। কারণ এটি পুরোদস্তুর একটা কফি শপ। তবে ধূমায়িত কফির সাথে খেতে পারেন অরিজিনাল ইতালিয়ান কিছু পাস্তা। এখানে পাওয়া যাবে ক্রিমচিজ পাস্তা, চিকেন কারি ফ্লেভারড পাস্তা, মোজারেলা চিজ পাস্তা, ক্রিমি মাশরুম অনিয়ন পাস্তা। পাতলা করে কাটা মুরগির বুকের মাংস সাথে ক্যাপসিকাম আর এসপারাগাসের সমন্বয়ে তৈরি অসাধারণ আলফার্ডো পাস্তা পাবেন ক্যাফে ইতালিয়ানো’তে। এ সবগুলো পাস্তাই ২৬০ টাকার মধ্যে।
কফির সাথে আড্ডা কিংবা গরম কফিতে নিজের সবটুকু ক্লান্তি ঝারতে চলে যেতে পারেন ক্যাফে ইতালিয়ানোতে। ইতালিয়ানো আপনার জন্য অপেক্ষা করবে সপ্তাহে ৭ দিন সকাল ৮টা থেকে রাত ১১টা পর্যন্ত।
ঠিকানা :ক্যাফে ইতালিয়ানো, বাড়ি-৩২, চান্দিওয়ালা ম্যানশন (৫তলা), সড়ক-১১, বনানী, ঢাকা। ফোন :০১৮১৩৫৫৭৭৮৮।

লেখক: এমএইচ মিশু

No comments:

Post a Comment